ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন সম্প্রীতি এক্সপ্রেস

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ঢাকা থেকে ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি পর্যন্ত নতুন যাত্রীবাহী ট্রেন “সম্প্রীতি এক্সপ্রেস” চালু হবে। ২৬ মার্চ থেকে যাত্রা শুরু করবে এ ট্রেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ট্রেনের উদ্ভোদন করবেন।

ট্রেনটিতে থাকবে ১০ টি বগি। বাংলাদেশ সময় রাত ৯টা ৫০ মিনিটে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ট্রেনটি যাত্রা শুরু করবে এবং নিউ জলপাইগুড়ি জংশন থেকে ভারতীয় সময় দুপুর ১২টায় ট্রেনটি ফিরে আসবে।

ভারত থেকে ছেড়ে আসা ট্রেনটি ১৪৪টি কেবিন সিট এবং ৩১২টি এসি চেয়ারসহ মোট ৪৫৬টি আসন নিয়ে ঢাকায় আসবে। ঢাকা থেকে ৯৬টি বার্থ সিট এবং ৩১২টি এসি চেয়ারসহ মোট ৪০৮টি আসন নিয়ে ট্রেনটি ভারতে যাবে। বার্থ সিটের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪৪ ডলার, এসি চেয়ার সিট ৩৩ ডলার এবং এসি চেয়ার ২২ ডলার নির্ধারণ করা হয়েছে। এছাড়া ৫ বছরের নিচে যাত্রীদের ক্ষেত্রে অর্ধেক ভাড়া (৫০ শতাংশ) রাখা হবে।

ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি রেলওয়ে জংশন পর্যন্ত মোট দূরত্ব ৫৯৫ কিলোমিটার। ঢাকা থেকে চিলাহাটি সীমান্ত পর্যন্ত ৫৩৪ কিলোমিটার এবং নিউ জলপাইগুড়ি জংশন থেকে চিলাহাটি সীমান্ত পর্যন্ত ৬১ কিলোমিটার। এ ট্রেনের আয় থেকে বাংলাদেশ রেল পাবে ৮৫ শতাংশ এবং ভারতীয় রেল পাবে ১৫ শতাংশ অর্থ। ২০১১ সালে ৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর বাংলাদেশ সফরের সময়ে এই রেলপথ খোলার সিদ্ধান্ত হয়।

top wedding photographerin bangladesh

Leave a Comment