ফটোগ্রাফিক কম্পোজিশন


আলোকচিত্রি
ফারহান লাবিব
আলোকচিত্রি

নিয়ম ভাঙার জন্য তৈরি করা হয়, কিন্তু তাও একটি কারণে তৈরি হয়। আমাদের ‘যাও’ হল ব্যাপকভাবে পরিচিত ‘তৃতীয়াংশের নিয়ম’ এবং এটি আমাদের বেশিরভাগ ইচ্ছাকৃত কম্পোজিশন বিবেচিত হয়। কিন্তু অন্য কোন কম্পোজিশন আমরা ব্যবহার করি?
1 – GOLDEN RATIO
ফিবোনাচি সংখ্যার উপর ভিত্তি করে, এই কম্পোজিশন একটি সর্পিল আকারের অসীম অনুরূপ আর্ক ব্যবহার করে, যা সুষম এবং নান্দনিকভাবে আনন্দদায়ক ফটো তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।
2 – CROSS
দুটি লাইন ব্যবহার করে একটি সহজ কিন্তু সুরেলা
কম্পোজিশন, ফ্রেমের কেন্দ্রে বিষয়ের সাথে একটি মিডসেকশন ক্রসহেয়ার তৈরি করে।
3 – TUNNEL
গভীরতা ব্যবহার করে একটি বিষয়ের দিকে আপনার চোখ আঁকতে ‘লিডিং লাইন’-এর মতো টানেল কম্পোজিশন ব্যবহার করা হয়।
4 – LSHAPE
এল আকৃতির কম্পোজিশন উপস্থিত হয় যখন উপাদানগুলি “এল” আকৃতি তৈরি করে যা গুণিত হতে পারে (এবং প্রায়শই হয়)। স্থির অনুভূমিক এবং উল্লম্ব রেখাগুলি এই ধরণের কম্পোজিশন উপস্থাপন করে বিশ্রাম, স্থিরতা এবং সম্প্রীতির অনুভূতি তৈরি করে
5 – S CURVE
একটি S-বক্ররেখার কম্পোজিশনের বাঁকা রেখাগুলি একটি অন্যথায়-স্থির চিত্রে চলাচলের অনুভূতি যোগ করে। কিছু ক্ষেত্রে, তারা এমনকি শটে ভিজ্যুয়াল গভীরতা এবং দৃষ্টিকোণ যোগ করতে পারে।
6 – V SHAPE
একটি V শুধুমাত্র চোখকে ফোকাল পয়েন্টে নিয়ে যেতে পারে না, এটি বিষয়ের উপর দর্শকের ফোকাস লক করতে পারে।
7 – CIRCULAR
একটি বৃত্ত কম্পোজিশন জন্য একটি ভিন্ন পথ অফার করে, এমন একটি পথ যেখানে দৃশ্যের বক্ররেখাগুলি ভালভাবে কাজ করে, কিন্তু সরল রেখাগুলি সীমানার সাথে বিরোধপূর্ণ হতে পারে৷ বৃত্তটি একটি ফ্রেমিং উপাদানের প্রতিনিধিত্ব করে যেটি, অনেক উপায়ে, আমরা যেভাবে বিশ্বকে দেখি তার থেকে অনেক কাছাকাছি।
8 – PYRAMID
স্থিতিশীল ত্রিভুজ কম্পোজিশন সাথে উপাদানগুলির প্রতিসম বিন্যাস রয়েছে। উপরে দেখানো আমাদের উদাহরণটি বেশ ‘আক্ষরিক’ কিন্তু এই কম্পোজিশন একটি ফ্রেমের মধ্যে একাধিক উপাদান ব্যবহার করে একটি ‘পিরামিড’ আকৃতি তৈরি করে চিত্রের অক্ষের দিকে মনোযোগ রাখতে কাজ করতে পারে।
9 – RULE OF THIRDS
একটি গ্রিড একটি ফটোকে নয়টি সমান অংশে ভাগ করতে ব্যবহৃত হয়, গুরুত্বপূর্ণ বিষয় রাখার জন্য চারটি ক্রসহেয়ার অফার করে। এই নির্দেশিকা নেতিবাচক স্থান সঙ্গে আপনার প্রধান বিষয় ভারসাম্য সাহায্য.
10 – BALANCED
আপনি যদি আপনার ফ্রেমের প্রতিটি উপাদানকে প্রকৃত ওজন বলে মনে করেন, তাহলে একটি ব্যালেন্স কম্পোজিশন একই ‘ওজন’ অর্থাৎ আকার, তীক্ষ্ণতা, রঙের দুটি ফোকাস পয়েন্ট প্রদান করে। একটি সমানভাবে ভারসাম্যপূর্ণ কম্পোজিশন প্রশান্তি এবং শান্তির অনুভূতি তৈরি করে।
11 – UNBALANCED
এই কম্পোজিশন প্রায়শই গভীরতা এবং অসামঞ্জস্যের উপর নির্ভর করে এবং একটি ফোকাস পয়েন্টকে অন্যটির উপর অগ্রাধিকার দিয়ে একটি ফটোতে জোর দিতে পারে।
12 – DIAGONAL
আমরা প্রায়শই তির্যক রেখা ব্যবহার করি দৃশ্যের মাধ্যমে দর্শকের চোখকে বিষয়ের দিকে নিয়ে যেতে। তাই তির্যক রেখাগুলি গতিশীলতা এবং কর্মের অনুভূতি তৈরি করতে পারে।
13 – DOUBLE DIAGONAL
আপনি আপনার ফ্রেমে একাধিক তির্যক লাইন ব্যবহার করতে পারেন, বিশেষ করে যখন তারা আপনার বিষয় হাইলাইট করার জন্য সুরেলা অগ্রণী লাইন তৈরি করতে একসাথে কাজ করে।
14 – GOLDEN TRIANGLE
এই নিয়মটি কিছুটা থার্ডসের নিয়মের মতো, কিন্তু সরলরেখার পরিবর্তে তির্যক রেখার একটি সিরিজ সমকোণ ত্রিভুজ গঠন করে। প্রধান বিষয়(গুলি) এই ত্রিভুজগুলির ছেদকে বসতে হবে।
15 – RADIATING
আপনার কম্পোজিশনের উপাদানগুলি একটি কেন্দ্রীয় বিন্দু থেকে বাইরের দিকে বা ভিতরের দিকে বিকিরণ করে, ফটোতে গভীরতা এবং ভিজ্যুয়াল মুভমেন্ট যোগ করে। এই কম্পোজিশন ঐক্য এবং তরল গতির অনুভূতি তৈরি করতে পারে।
একটি ভাল ফটোগ্রাফিক কম্পোজিশন একটি চিত্রের ভিত্তি এবং এটির ফ্রেমের মধ্যে বিষয়বস্তুর স্থাপনের উপর নির্ভর করে। এই নিয়মগুলি প্রয়োগ করা, এবং ইচ্ছাকৃতভাবে সেগুলি বিবেচনা করা আপনার ফটোগ্রাফিকে গুরুত্ব সহকারে বাড়িয়ে তুলতে পারে!

ফারহান লাবিব

top wedding photographerin bangladesh

Leave a Comment