অবসরের ঢাকা শহর

অন্যতম জনবহুল শহর এ ঢাকা। নিত্যদিনের কর্মচাঞ্চল্য যেন মুখরিত থাকে এ শহর। কি দিন, কি রাত, ছোটাছুটি চলছে ব্যস্ত এ মানুষগুলোর। কেও যাচ্ছে কাজে কেওবা ফিরছে কাজে। আবার কেওবা আসছে এ জাদুর শহরে। অবশ্য প্রতিটি দিন যে এরকম যাবে, তা কিন্তু নয়। বিনোদনের জন্যে তারা খুজে নেয় এমন একটি জায়গা, যেখানে নেই কোলাহল। নেই মানুষের ছোটাছুটি।

বোটানিক্যাল গার্ডেন
এরকম কিছু জায়গার মধ্যে অন্যতম বোটানিক্যাল গার্ডেন। মিরপুরে অবস্থিত সুবিশাল এ বাগানে রয়েছে হাজার গাছ-পালা। পাখির কিচির মিচির শব্দ। যা আপনার অবসরকে করে তুলবে আরও বেশি আনন্দময়। এখানে রয়েছে কৃত্রিম হ্রদ। এতে নৌকা রয়েছে। নির্দিষ্ট ভাড়ার বিনিময়ে নির্দিষ্ট সময়ের জন্য আপনি নউ ভ্রমণ করতে পারবেন।

bg
বোটানিক্যাল গার্ডেন

ধানমণ্ডি লেক
ধানমণ্ডি হচ্ছে এ শহরের অন্যতম একটি আবাসিক এলাকা। আর এখনেই রয়েছে বিশাল হ্রদ। এ এলাকার প্রায় ১৬ শতাংশ এলাকা নিয়ে গড়ে উঠেছে এ হ্রদ। প্রিয় মানুষ কিংবা পরিবার পরিজনকে নিয়ে আসতে পারেন এখানে। এখানে রয়েছে পানসী, সাম্পান ও ডিঙ্গি নামে বেশ কয়েকটি ক্যাফে।

Dhanmondi Lake
ধানমণ্ডি লেক

বাংলাদেশ বিমান বাহিনী যাদুঘর
কজন মানুষই বা আছে যারা উড়োজাহাজে চরেছেন কিংবা খুব কাছ থেকে ছুঁয়েছেন? তবে এখন আর এটি স্বপ্ন নয় কেননা আগারগাওয়ে বাংলাদেশ বিমান বাহিনীর উদ্যগে তৈরি করা হয়েছে এ যাদুঘর। বিমান বাহিনীর ব্যবহৃত ২১ টি পুরনো ও অকেজো বিমান ও হেলিকপ্টার দিয়ে সাজান হয়েছে এ জাদুঘর। আপনি চাইলেই ছুঁয়ে দেখতে পারেন কিংবা নিতে পারেন একটি সেলফি। কয়েকটি উরজাহাজ কিংবা হেলিকপ্টারের ভিতরেও যেতে পারেন।

Bangladesh Air Force
বাংলাদেশ বিমান বাহিনী যাদুঘর

রমনা উদ্যান
১৬১০ সালে মোঘল আমলে প্রতিষ্ঠা করা হয় রমনা উদ্যান। এ সুবিশাল উদ্যান শহরের রমনা এলাকায় অবস্থিত।

Ramna Park
রমনা উদ্যান

ছবিঃ যুবাইর বিন ইকবাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *