best wedding photos
Wedding Gallery ||

চির বিদায় নিলেন লিটল মাস্টার হানিফ মোহাম্মাদ

পাকিস্তানের সাবেক ক্রিকেটার লিটল মাস্টার হানিফ মোহাম্মাদ আজ করাচীর একটি হাসপাতালে ক্যান্সারের আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর ২৩৪ দিন বয়স। তিনি প্রায় তিন বছর ধরে ক্যান্সার আক্রান্ত ছিলেন।

Hanif
৯৩৭ মিনিটের মহাকাব্যিক ইনিংস খেলার পথে পাকিস্তানি লিটল মাস্টার হানিফ মোহাম্মাদ

২১ ডিসেম্বার, ১৯৩৪ সালে ভারতের গুজরাট শহরের বিখ্যাত মোহাম্মাদ পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালে ভারতের বিপক্ষে তার অভিষেক হয়। অভিষেক ম্যাচেই তিনি অর্ধশতক করেছিলেন। ৫৫ টি টেস্ট খেলে তিনি করেছিলেন ৩৯১৫ রান। ১২ টি সেঞ্চুরি ও ১৫ টি হাফ সেঞ্চুরি করেছিলেন তার বর্নাঢ্য ক্যারিয়ারে। ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি তার সর্বশেষ ম্যাচ খেলেছিলেন।

তবে হানিফ মোহাম্মাদ সবচেয়ে বিখ্যাত ছিলেন তার ১৬ ঘন্টার ব্যাটিং রেকর্ড এর জন্য। ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিনি এ রেকর্ড করেন, যা আজও অক্ষত। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ৯ উইকেট ৫৭৯ করে। এরপর পাকিস্তান খেলতে গিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত পেস আক্রমনের সামনে উড়ে যায় মাত্র ১০৬ রান করে। ফলোঅনে পরে পাকিস্তান আবারও ব্যাটিং শুরু করলে প্রতিরোধের দেয়াল তৈরি করেন হানিফ মোহাম্মাদ। ১৬ ঘন্টা (৯৭০ মিনিট) ব্যাটিং করলেন এবং দলকে পরাজয় থেকে বাঁচালেন। ৩৩৭ রান করে প্রথম এশিয়ান হিসাবে অর্জন করলেন ট্রিপল সেঞ্চুরির গৌরব। মাত্র ২৮ রানের জন্য ভাঙতে পারেন নি ১৯৩৮ সালে লেন হাটন এর ৩৬৪ রানের রেকর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *