ভ্রমণ প্রস্তুতি

Airbus
Airbus
বিমান বাংলাদেশ এর একটি বিমান

ভ্রমণ, নানা কাজে আমাদের এটা প্রায়ই করতে হয়। কেউ ভ্রমণ করে কাজে, আবার কেও অবসর সময়কে উপভোগ্ করতে। তবে ভ্রমণের পুর্বে কিছু প্রস্তুতি নিলে আপনার ভ্রমণ হতে পারে অনেক বেশি আনন্দদায়ক। অন্যথায় এ ভ্রমণ আপনার জন্য অনেক বেশি কস্টের হতে পারে।

প্রথমেই জেনে নিতে হবে, আপনি যেখানে যাবেন, সেখানকার পরিবেশ কেমন, কি ভাষায় সেখানকার জনগন কথা বলে। সেখানকার সংস্কৃতি কেমন? কি কি খাবার সেখানে পাওয়া যাবে। জেনে নিন, সেখানকার দর্শনীয় স্থান ও প্রসিদ্ধ খাবার কি কি। গুগল কিংবা উইকিপিডিয়া হতে পারে এর জন্য সবচেয়ে ভাল মাধ্যম।

প্রথমেই আপনাকে ঠিক করে নিতে হবে হোটেল ও যানবাহন। অধিকাংশ হোটেলেই অনলাইনেই রুম বুকিং দেয়া যায়। হোটেলের ওয়েবসাইটে এ গিয়ে জেনে নিতে পাড়েন তাদের রুম ভাড়া কিরকম এবং কি কি সুবিধা তারা দেবে। যানবাহনের টিকেট কেটে ফেলুন আগেই, এমনকি ফেরার টিকেটও। কেন না, অনেক সময়ে টিকেট পাওয়া যায় না।

বিদেশ ভ্রমণের সময়ে পাসপোর্ট চেক করে দেখুন, তা আপনার ব্যাগে রয়েছে কিনা। পাসপোর্ট হারিয়ে গেলে কি করতে হবে, আগেই জেনে নিন সে তথ্য। যেখানে যাবেন, সেখানে কোন মুদ্রা ব্যবহৃত হয়, সে মুদ্রা আপনার কাছে কিনা জেনে নিন।

একটি তালিকা তৈরি করে ফেলুন, কি কি লাগবে আপনার। আপনি কত টাকা নিচ্ছেন, এবং সেখানে গিয়ে কোন কোন ক্ষেত্রে কত টাকা ব্যয় করবেন।

ক্যামেরার মেমরি ফাকা রয়েছে কিনা, চেক করে দেখুন। ব্যাটারিতে চার্জ ঠিকমত আছে কিনা দেখে নিন। সম্ভব হলে অতিরিক্ত মেমরি কার্ড ও ব্যাটারি নেয়া যেতে পারে। আর অবশ্যই ব্যাটারি চার্জার নিতে ভুলবেন না।

সেলফোন আমাদের নিত্যদিনের সঙ্গি। সেলফোন চার্জার, হেডফোন সাথেই রাখুন। আর অবশ্যই সেলফোনে রাখবেন, আপনি যেখানে যাচ্ছেন, সেখানকার পুলিশস্টেশন, ফায়ার সার্ভিস ইত্যাদি গুরুত্বপুর্ণ নাম্বার। অনালাইনেই কুজে পেতে পারেন এ সকল তথ্য। সম্ভব হলে, গুরুত্বপুর্ণ কিছু নাম্বার একটি ছোট নোটবুকে টুকে রাখুন, কেননা হারিয়ে বা নস্ট হয়ে যেতে পারে সেলফোনটি। জরুরী প্রয়োজনে কার সাথে যোগাযোগ করবেন, পকেটে রাখুন সে তথ্য।

প্রয়োজনীয় ঔষধ সাথে রাখুন। মাথা ব্যাথা, গ্যস্ট্রিকের ঔষধ, স্যালাইন, ডেটল বা স্যাভলন, তুলা, ব্যান্ডে্‌জ ছোট কেচি ইত্যাদি সাথে রাখুন।

একটি ছোট চাকু ও ম্যাচ রাখতে পারেন। একটি অতিরিক্ত তালাও রাখতে পারেন। রাখতে পারেন সামান্য কিছু দড়ি, ছোট ছাতা, টর্চ ইত্যাদি। ভুলবেন না একটি ম্যাপ ও কম্পাস নিতে।

রাখতে পারেন কিছু শুকনো খাবার, যেমন বিস্কিট, খেজুর ইত্যাদি। পানির বোতল অবশ্যই রাখবেন। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট নিতে ভুলবেন না।

সাবান, শ্যাম্পু ও টুথপেস্ট এর ছোট কৌটো। অন্যান্য প্রসাধন সামগ্রী নিলেও সেগুলো যেন অবশ্যই ছোট কৌটোয় নেয়া হয়।

কাপড় যত কম হয়, ততই ভাল, এতে ব্যাগ ছোট হবে। অন্যথায় ব্যাগের ওজন বেড়ে গিয়ে আপনাকে ফেলে দেবে সমস্যায়।

-ছবিঃ যুবাইর বিন ইকবাল

Bangladeshi Wedding Photographer

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *