সউদ আল ফয়সাল এর IPA পুরষ্কার লাভ

Saud Al Faisal
সউদ আল ফয়সাল

২০১৬ সালে International Photography Awards (IPA) পেলেন বাংলাদেশের অত্যন্ত খ্যাতনামা আলোকচিত্রী সউদ আল ফয়সাল। তিনি এডিটোরিয়াল শিশু বিভাগে এ পুরষ্কার লাভ করেন। এডিটোরিয়াল বিভাগে তিনি প্রথম স্থান অধিকার করেন ও শিশু বিভাগে তৃতীয় স্থান অধিকার করেন।

“The Journey” শিরোনামের সাদা কালো ছবিগুলোতে ফুটে উঠেছে ঈদের সময়ে ট্রেনে করে মানুষের গ্রামের বাড়িতে ছুটে যাবার অসাধারণ সব দৃশ্য।

Train
© সউদ আল ফয়সাল

Railway Station
© সউদ আল ফয়সাল

“Bed of no roses” শিরোনামে শিশুদের ছবিগুলো দর্শকদের হৃদয় ছুয়ে যায়। ছবিগুলোতে ফুটে উঠেছে তাদের জীবনের থমকে যাওয়া সময়গুলো। ময়লার মাঝে, কিংবা রাস্তার পাশে তাদের ঘুমিয়ে পড়া।

Children
© সউদ আল ফয়সাল
Snake
© সউদ আল ফয়সাল

বাংলাদেশের খ্যাতনামা ওয়েডিং ফটোগ্রাফার সজীব পাল বলেছেন, “সউদ আল ফয়সাল এর ছবিতে একধরনের আবেদন থাকে যেটি মানুষকে স্পর্শ করে যায়।” তিনি অভিনন্দন ও শুভকামনা জানিয়েছেন IPA পুরষ্কার বিজয়ী এ আলোকচিত্রীকে।

উপস্থাপিকা ও অভিনেত্রী সুমাইয়া সাকী এ ছবিগুলো দেখে বলেছেন, “ছবিগুলো একই সাথে আমাকে ব্যাথিত করেছে এবং প্রেরণা যুগিয়েছে। ছোট এই শিশুগুলো জীবন যুদ্ধের নিষ্ঠুরতার সম্মুখীন হয়েও তার মাঝে একটু প্রশান্তি খুঁজছে।আমরা আমাদের জীবনের ছোট বড় নানা জটিলতায় হতাশ হয়ে পড়ি,মুষড়ে পড়ি। যা ছবিগুলোর বিষয়বস্তুর তুলনায় কিছুই নয়। ছবিগুলো আমার অবচেতন মনকে জাগ্রত করে, আমাক সচেতন করে এবং সাহসী করে।

সউদ আল ফয়সাল, সাদা-কালো ছবি নিয়ে ডিপ্লোমা ডিগ্রি সম্পন্ন করেছেন আলিয়ান্স ফ্রঁসেজ থেকে ১৯৯৬ সালে। তিনি ইতিমধ্যেই অনেকগুলো আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করেছেন।

-যুবাইর বিন ইকবাল, প্রেস বাংলাদেশ

সুত্রঃ www.photoawards.com

Bangladeshi Wedding Photographer

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *