তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান, নিহত ২৮০

Turkey Flag

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরুদ্ধে এক সেনা অভ্যুত্থান এর চেস্টা করা হয়েছে। সেনাবাহিনি ট্যাঙ্ক ও যুদ্ধবিমান নিয়ে এ অভ্যুত্থান এর চেস্টা করে। তুরস্কের আঙ্কারা ও ইস্তাম্বুল শহরে গতকাল শুক্রবার রাতভর প্রচন্ড সংঘর্ষ হয়েছে। এখন পর্যন্ত ৬০ জন নিহত হয়েছে। এদের মধ্যে ১৭ জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। সরকারী সুত্র জানিয়েছে, তারা এখন পর্যন্ত ৩৫০ জনেরও বেশি মানুষকে আটক করেছে, যাদের অধিকাংশ সেনা সদস্য।

প্রেসিডেন্ট এরদোয়ানের আহ্বানে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) সমর্থকেরা রাস্তায় নেমে এসেছে। তাদের সঙ্গে অভ্যুত্থানকারীদের সংঘর্ষ চলছে।

কয়েক ঘন্টার এ অস্থিতিকর পরিস্থিতির পরে সনিবার সকালে ইস্তামুল বিমানবন্দরে পৌঁছে তিনিজ জাতির উদ্দেশ্য এক ভাষণ দেন এবং তিনি বলেন, পরিস্থিতি সরকারের নিয়ন্রণে রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট সহ অন্যান্য পশ্চিমা দেশগুলো তুরস্কর সরকারের প্রতি তাদের সমর্থন জানিয়েছে।

এখন পর্যন্ত সেনাবাহিনীর কোন কর্মকর্তা এ হামাল্র দায়িত্ব স্বীকার করে নি। সেনাপ্রধান হুলুসি আকার এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে। পরে সেনা অভ্যুত্থান প্রতিরোধ করতে ভারপ্রাপ্ত নতুন সেনাপ্রধান নিয়োগ করা হয়েছে।

১৯৬০ সালের পর থেকে, এখন পর্যন্ত তুরস্কে তিনবার সেনা অভ্যুত্থান হয়েছে।

One thought on “তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান, নিহত ২৮০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *