ভয়েজ অফ ভিজুয়াল ২০১৬

প্রতি বছরের মত বুয়েট ফটোগ্রাফিক সোসাইটি এবারও আয়োজন করেছে আলোকচিত্র প্রদর্শনী ভয়েজ অফ ভিজুয়াল ২০১৬। প্রায় দু হাজার ছবি জমা পরেছে এ প্রতিযোগিতায়। সেখান থেকে বাছাই করা ৫৭ টি ছবি স্থান পায় দৃক গ্যালেরিতে আয়োজন করা এ প্রদর্শনীতে। এ ছাড়াও ৯ টি ফটো সিরিজও স্থান পায় এতে।

 Voyage of Visuals
ভয়েজ অফ ভিজুয়াল

শুরু হয় মে মাসের ১৭ তারিখে এবং শেষ হয় ১৯ তারিখে। এতে বিচারক হিসাবে দায়িত্ব পালন করেন বিশ্ববিখ্যাত আলোকচিত্রি আবির আবদুল্লাহ, মোহাম্মাদ রাকিবুল হাসান ও তানভির মুরাদ তপু। কিউরেটর হিসাবে দায়িত্ব পালন করেন প্রখ্যাত আলোকচিত্রি জসীম সালাম।

Abir Abdullah
আবির আবদুল্লাহ

বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন বিচারকগণ। এতে প্রথম স্থান অধিকার করেন রণন রহিম। তিনি বলেন, বুয়েটপিএস এর একজিবিশন গুলো বরাবরই অন্যান্য গুলোর চেয়ে একটা স্বতন্ত্র বৈশিষ্ট্য নিয়ে চলে, সিলেকশন এবং কিউরেশনের ভিতর আলদা চরিত্র থাকে। তবে এভাবে প্রথম অংশগ্রহণে সর্বাগ্রে স্থান পাবো তা একদম অনাকাঙ্খিত এবং অনেক ভালো লাগার বিষয়, বিশেষত এবারের থিম যথেষ্ট কঠিন এবং একই সাথে অনেক কিছু করার সুযোগ রাখে। যে ছবির কারণে আমি নির্বাচিত হই তা তোলার সময় আমার নিজের ছোট বেলার একটা বিশেষ মুহূর্তের প্রতিফলন দেখতে পাই, এবং হয়তো এ কারণে আমি সেই মুহূর্তের সাথে এমন একাত্ম হয়ে অনুভব করে ধারণ করতে পেরেছি। একজিবিশনে থাকা অন্য ছবিগুলো থেকে অন্যদের মনে একই গল্প আরও ভিন্ন ভিন্ন ভাবে দেখার সুযোগ হয়েছে। একজিবিশনের আয়োজক, বিচারক এবং সকল সমর্থকের প্রতি আমি কৃতজ্ঞ। দ্বিতীয় স্থান অধিকার করেন ফাহিম ফয়সাল। যৌথভাবে তৃতীয় স্থান আধিকার করেন মুহাইমিনুল ইসলাম ও ইউশা এলাহী।

ফটো সিরিজ বিজয়ীগন হলেন যথাক্রমে হাসান হাফিজ, জাভেদ মিয়াদাদ ও রাফিদ।

Fine art photography
© রণন রহিম
প্রথম স্থান, ভয়েজ অফ ভিজুয়াল ২০১৬, বুয়েটপিএস

Bangladeshi Wedding Photographer

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *