চোখের মেকআপ

eye shadow

বিখ্যাত ফ্রেঞ্চ ফ্যাশন ফটোগ্রাফার এনা ফ্রানসিজনি বলেন, ফ্যাশন বা গ্লামার ফটোগ্রাফিতে অন্যতম গুরুত্তপূর্ণ হচ্ছে মানুষ এর চোখ। সুতরাং এ চোখের মেকআপ হচ্ছে অত্যন্ত গুরুতপুর্ণ। এছাড়াও আমরা যখন কারও দিকে তাকাই, সাধারনত তার চোখের দিকেই আমরা প্রথমে তাকাই।

কনসিলার

প্রথমে ভালো করে মুখ ধুয়ে মুখে ও চোখের ওপর মেকআপ প্রাইমার লাগিয়ে নিন। চোখের নিচে যদি কোন ধরণের কালো দাগ বা ডার্ক সার্কেল থাকে, তাহলে তা কনসিলার (consealar) দিয়ে ঢেকে দিতে হবে। কনসিলার-এর রং যেন ত্বকের রং-এর সাথে ভালো করে ব্লেন্ড হয়ে যায়। অন্যথায় বেমানান হয়ে যাবে।

আইলাইনার

আইলাইনার-ই আপনার চোখকে দেবে আসাধারণ একটা লুক। আপনার চোখের আকৃতিভেদে এর লাইনার প্রয়োগ ভিন্ন হতে পারে। যেমন গোলাকৃতি কিংবা ছোট চোখের জন্যে শুধুমাত্র বাইরের কোনায় অথবা শুধু উপরের পাতায় দিলেই চলে। আইলাইনার পেন্সিলটি প্রথমে হাতের আঙ্গুলে ঘষে একটু নরম করে নিন যাতে ব্যথা না লাগে। আই পেন্সিল দিয়ে আঁকা লাইনের উপরে একটু পাউডার দিলে লাইনটি আর ছড়িয়ে যাবে না এবং দীর্ঘস্থায়ী হবে।

চোখের মেক আপ করতে হলে মাস্কারা, আই শ্যাডো প্লেট, কাজল, আই লাইনার, আই ব্রাশ, মেক আপ প্রাইমার, শিমার, ফেস পাউডার ইত্যাদি লাগবে|

ববি ব্রাউন, লরিয়াল, রেভলন, ম্যাক, ল্যাকমে, এভন ইত্যাদি ব্রান্ডের আইলাইনারগুলো মানসম্মত।

eye makeup চোখের মেকআপ
ছবিঃ আলি পাজানি

আইশ্যাডো

মেক আপ প্রাইমার লাগানো হয়ে গেলে চোখের কর্নার থেকে আই ব্রোর কর্নার (আই ব্রো যেখানে শেষ হচ্ছে) অবধি পেপার টেপ লাগিয়ে নিন| দুটি চোখের কর্নারেই লাগান| এবার আপনার ড্রেসের কালারের সাথে ও স্কিন টোনের সাথে ম্যাচ করে ব্রাউন বা ম্যাট ব্ল্যাক কালারের আই শ্যাডো লাগান। চোখের রং বুঝে আইশ্যাডো-এর রং নির্বাচন করতে হবে। চোখের রঙের সাথে কনট্রাস্ট করে এমন আইশ্যাডো ব্যবহার করতে হবে। কালো বা গাঢ় রং চোখের জন্যে ধুসর, নীল, সবুজ এবং বেগুনী রঙের শেড বেশ মানায়। আর হালকা রঙের চোখের সঙ্গে তামাটে, বাদামী বা ব্রোঞ্জ শেড ভালো মানায়। প্রথমে হালকা করে আইশ্যাডো দিতে হবে কারণ একবার গাঢ় করে ফেললে সেটা তোলা সহজ হয় না। তাই আস্তে আস্তে গাঢ় করতে হবে।

L'Oreal eyeliner
ছবিঃ আলি পাজানি

মাশকারা

মাশকারা ব্যবহার করার পুর্বে সম্ভব হলে আইল্যাশ কার্লার দিয়ে চোখের পাপড়িগুলো একটু ঘন করে ও কোকড়া নিতে পারেন। মাশাকারা আপনার চোখকে একটা ডেফিনেশন দেবে এবং চোখে এক ধরণের ড্রামা তৈরি করবে।

বাংলাদেশ এর খ্যাতনামা মডেল কারিশমা জানিয়েছেন, মাশকারা ছাড়া শুধু চোখ কেন, মেকাপটাই যেন অসমপূর্ণ থেকে যায়।

MAC eyeliner
ছবিঃ এনা ফ্রানসিজনি

আইব্রো

আপনার চুলের রং থেকে এক শেড হালকা আইব্রো পেন্সিল দিয়ে ভ্রুটা ভালো করে এঁকে নিন কেননা চুলের রং এর চেয়ে গাঢ় শেডের আইব্রো ব্যবহার করলে খুবই বেমানান লাগে।

Leave a Comment